free
hit counter
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home » নীলফামারীর খবর » শিয়ালের জন্য পাতানো ফাঁদে আটকা পরলো চিতাবাঘ

শিয়ালের জন্য পাতানো ফাঁদে আটকা পরলো চিতাবাঘ

আরফিনুল ইসলাম, ডোমার, নীলফামারী:
শুক্রবার (১৮ই মার্চ) নীলফামারীর নীলসাগর এলাকায় ব্রয়লার মুরগির খামারে পেতে রাখা বৈদ্যুতিক ফাঁদে জড়িয়ে একটি চিতা বাঘের মৃত্যু হয়েছে। শুক্রবার ভোরে জেলা সদরের গোড়গ্রাম ইউনিয়নের দলপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।পুলিশ ও স্থানীয়রা জানান, দলপাড়া গ্রামের অলিয়ার রহমান একজন মুরগি ব্যবসায়ী। তাঁর খামারে প্রায়ই শিয়াল ঢুকে মুরগি খেয়ে ফেলে। এ কারণে তিনি অতিষ্ঠ হয়ে খামারের পেছনে বৈদ্যুতিক ফাঁদ পেতে রাখেন। আজ শুক্রবার ভোররাতে খামারের ফাঁদে জড়িয়ে চিতা বাঘটির মৃত্যু হয়।
স্থানীয়দের দাবি, এখানে দুটি চিতাবাঘ দেখা গেছে। একটি ফাঁদে আটকা পড়ে মারা গেছে এবং অপরটি পাশের ভুট্টাক্ষেত দিয়ে পালিয়ে গেছে।
মৃত বাঘটিকে বাঁশে ঝুলিয়ে উল্লাস করেন  তারা।

খামারি অলিয়ার রহমান বলেন, ‘আমার খামারের পেছন দিকে পুরোটাই জঙ্গল। মুরগি বাঁচাতে পেছনের দিকে বৈদ্যুতিক ফাঁদ পাতা ছিল। আজ ভোরে চিৎকার শুনে দেখি একটি চিতা বাঘ পড়ে আছে।’
পাশ্ববর্তী ভুট্টা খেতের কৃষক গোলাম মোস্তফা বলেন, এই খামারের পাশের ভুট্টা খেতটি আমার।  সকালে জানতে পারি অলিয়ার ভাইয়ের খামারে একটি বাঘ মারা গেছে আর একটি বাঘ আমার ভুট্টা খেতে আছে তখন থেকে এখানে আছি।

বাঘ দেখতে আসা আরিফা বেগম বলেন, বাঘ মরার কথা শুনে আসি দেখি বাঘটাকে রাস্তায় ঝুঁলে রাখা হয়েছে। ভয়ও কাজ করছে। আরেকটা বাঘ আছে কখনবা এলাকার মানুষকে আক্রমণ করে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন নাহার বলেন, সকালে জানতে পারি দুইটি বাঘের সন্ধান পাওয়া গেছে একটি বাঘ বৈদ্যুতিক ফাঁদে মারা গেছে আরেকটা পার্শ্ববর্তী ভুট্টা খেতে আছে। সেটিকে উদ্ধার করা জন্য রংপুর থেকে স্পেশাল টিমকে খবর দেওয়া হয়েছে তারা রাস্তায়। আমি এখানকার মানুষজনকে অনুরোধ করবো অতি উৎসাহী না হয়ে আমারা নিরাপদে থাকি যতক্ষণ পর্যন্ত আরেকটা বাঘ উদ্ধার না হয়।

জেলা বন বিভাগের কর্মকর্তা মোনায়েম খান বলেন, ‘এটি একটি লেপার্ড। ভারতীয় হতে পারে। আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে আসবেন। তাঁদের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।’

নীলফামারী সদর থানার ওসি আব্দুর রউফ বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘এটি বন বিভাগের বিষয়। তাঁরা যে পদক্ষেপ নেবেন, আমারা সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।’

উল্লেখ্য, পালিয়ে যাওয়া জীবিত বাঘটির ভয়ে এলাকার মানুষের মধ্যে  আতংক ছড়িয়ে পড়ছে।

Check Also

ডোমারে এ.এন. ফাউন্ডেশনের মেধা মূল্যায়ন পরিক্ষা ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত

  ডোমার (নীলফামারী) থেকেঃ নীলফামারীর ডোমারে অলাভজনক প্রতিষ্ঠান এ.এন. ফাউন্ডেশনের উদ্যোগে একাদশ ও দ্বাদশ শ্রেনীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *