free
hit counter
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home » নীলফামারীর খবর » পরীক্ষার প্রশ্নপত্রে জেলা এবং উপজেলার নামের ভুলে সমালোচনার ঝড়

পরীক্ষার প্রশ্নপত্রে জেলা এবং উপজেলার নামের ভুলে সমালোচনার ঝড়


আরফিনুল ইসলাম, ডোমারঃ
নীলফামারীর ডোমার উপজেলার মাধ্যমিক পর্যায়ের একমাত্র সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ডোমার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রশ্নপত্রে তথ্যগত ভুল থাকায় সমালোচনার ঝড় বইছে। এতে উদ্বেগ প্রকাশ করেছেন সাধারণ শিক্ষার্থী ও অভিভাবকদের অনেকই।

সোমবার (১৩ জুন) সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া প্রশ্নপত্রটি ছিল ডোমার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের অর্ধ বার্ষিক পরীক্ষার অষ্টম শ্রেণির বাংলা (সৃজনশীল) পরীক্ষার। যেখানে শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ও ঠিকানায় উল্লেখ রয়েছে ‘ডোমার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, দেবীগঞ্জ, পঞ্চগড়’।

মূলতঃ ডোমার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের অবস্থান নীলফামারী জেলার ডোমার উপজেলায়। ডোমার শহর থেকে প্রায় ৮ কি.মি. দূরে পার্শ্ববর্তী পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলা। নীলফামারীর ডোমারে পঞ্চগড়ের দেবীগঞ্জ নামের প্রশ্নে পরীক্ষা হওয়ায় সমালোচনার ঝড় বইছে এলাকায়।

এবিষয়ে বিস্তারিত জানতে ডোমার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোছাঃ লিপি আক্তার বলেন, “এটা আসলে একটা প্রিন্টিং মিসটেক। মাত্র ৭ জন শিক্ষক- শিক্ষিকা নিয়ে আমরা স্কুলের ক্লাসসহ সকল কার্যক্রম পরিচালনা করছিলাম। সামনে এসএসসি পরীক্ষা সব মিলিয়ে আমরা অনেক ব্যস্ত থাকায় বিষয়টি খেয়াল করিনি তবে ভবিষ্যতে যাতে এরকম আর না হয় এজন্য আমরা সতর্ক থাকবো।”

স্কুলের শিক্ষার্থীর এক অভিভাবক ময়নুল ইসলাম বলেন, এতদিন যাবৎ সুনামের সাথে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে প্রতিষ্ঠানটি। কিন্তু বিগত কয়েক বছর ধরে পড়ালেখা ও ফলাফলের মান নিম্নমুখী। পরীক্ষার প্রশ্নপত্রে এমন তথ্যগত ভুল সত্যিই দুঃখজনক। সেখানে ডোমার, নীলফামারীর পরিবর্তে দেবীগঞ্জ, পঞ্চগড় লেখাটা সমুচিত হয়নি। কর্তৃপক্ষ এর দায় এড়াতে পারে না।

বিদ্যালয়ের ছাত্রীদের অনেকের সাথে কথা বলে জানা যায়, গেল কয়েক বছর ধরে ডোমার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পরীক্ষাসমূহ দেবীগঞ্জ অলদিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রশ্ন-পত্রেই নেওয়া হচ্ছে।

উল্লেখ্য, একই দিনে ভাইরাল হয়েছে পঞ্চগড় জেলার দেবীগঞ্জ অলদিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষার রচনামূলক প্রশ্নে তথ্যগত ভুল। সেখানে লেখা হয়েছে, ডোমার অলদিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

Check Also

ডোমারে এ.এন. ফাউন্ডেশনের মেধা মূল্যায়ন পরিক্ষা ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত

  ডোমার (নীলফামারী) থেকেঃ নীলফামারীর ডোমারে অলাভজনক প্রতিষ্ঠান এ.এন. ফাউন্ডেশনের উদ্যোগে একাদশ ও দ্বাদশ শ্রেনীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *